শুরু থেকে শেষ
- মোঃ খোরশেদ আলম ২৯-০৪-২০২৪

তুমি যখন আমার এই কবিতা পড়বে
তখন বুঝে নিবে, আমি তোমার সুন্দর জীবন থেকে
অনেক দূরে চলে গিয়েছি ।
তোমার ভালবাসা থেকে নিজেকে ইস্তপা দিয়ে
হৃদয়ের মাঝে নষ্ট জীবন বলে একটি নাম লিখে নিয়েছি ।
যা এখন কয়লা ধোয়ার ময়লার মতন
শত বার পরিষ্কার করলেও কয়লার ময়লা থেকে যাবে ।

তুমি যখন আমার এই কবিতা পড়বে
তখন বুঝে নিবে তোমায় নিয়ে লেখা এ আমার শেষ কবিতা
আমার হাতে আর খোলা হবে না কবিতার পাতা
তুমি যদিও ফিরে আসো, মনের আকাশে ভাসতে ভাসতে বারে বার
চাতক পাখির রুপ ধরে জোস্না ভরা ঝলমলে কোন রাতে ।

তুমি যখন আমার এই কবিতা পড়বে
তখন মনে করবে আমি হারিয়ে ফেলেছি
আমার মূল্যবান সম্পদ,
যা আমি তোমার মাঝে খুঁজে পেতাম প্রতিক্ষণে
জীবনের চাওয়া পাওয়ার মাঝে ।

তুমি যখন আমার এই কবিতা পড়বে
তখন বুঝে নিবে আমার জীবন পরিপূর্ণ
কষ্ট ভরা জীবনের নষ্ট ভালবাসায় ,
যে ভালবাসা আমি পেয়েছিলাম তোমার মাঝে
অবহেলা আর কাঙ্গালের রুপে জীবনের প্রতিটি ভাজে ।

তুমি যখন আমার এই কবিতা পড়বে
তখন মনে করবে আমি তোমার অবহেলার জীবন থেকে
অনেক দূরে শূন্য জীবনের ঘোরে চলে গিয়েছি ,
শত চাইলেও ফিরে আসবোনা
ফিরে গিয়েছি বলে নিঃস্ব জীবনের দলে।

তুমি যখন আমার এই কবিতা পড়বে
তখন মনে করবে তোমাকে মুক্তি দিয়েছি
আর নিজেকে বেঁধে নিয়েছি অশান্তির বাহু বলে
ক্ষতবিক্ষত অচেনা অজানা পরাধীনতার কোন অপরাধীর শৃঙ্খলে ।

তুমি যখন আমার এই কবিতা পড়বে
তখন বুঝে নিবে তুমি হারিয়ে ফেলেছ আমাকে
হয়েছ বলে উচ্চ বংশের বাবা মায়ের অহংকারে লালিত
আদরের একমাত্র মেয়ে ।

তুমি যখন আমার এই কবিতা পড়বে
তখন মেনে নিবে আমার এই কথা
অবুঝ তুমি, তাই উচ্চ বংশে হবে তোমার বিয়ে
স্বামীর আদর সোহাগে বাঁধবে নতুন জীবন
সংসার থাকবে ঝলমলে হয়ে ।

তুমি যখন আমার এই কবিতা পড়বে
তখন বুঝে নিবে আমি চলে গেছি তোমার জীবন থেকে
অপমান আর গরীবের পরিচয় নিয়ে ,
পুটপাতের কোন জন্ম পরিচয়হীন বালকের মত
নির্জন মানব শূন্য কোন পথ ধরে ।

তুমি যখন আমার এই কবিতা পড়বে
তখন হয়তো খুশি হবে নতুবা আনমনে কোন নির্জন
নিরালায় আমায় নিয়ে ভাববে আর টলমলে দুটি চোখে
অশ্রু ঝরাবে অন্তরে কাঁদবে বোবা কান্না।

তুমি যখন আমার এই কবিতা পড়বে
তখন মনে করবে পাহাড়ের পাথর ভেঙ্গে গেছে
তুমি আমি এখন দুই টুকরো ছিটকে পড়ে গেছি
চলে গেছি অচেনা হয়ে জনমের ব্যথা বুকে ধরে ।

তুমি যখন আমার এই কবিতা পড়বে
তখন জানতে পারবে তোমার পরিচয়
তোমার বাবা মায়ের চোখে তুমি অবুঝ
বুঝতে শেখনি প্রেম ভালবাসা
ভাবতে শেখনি হারিয়ে গেলে শূন্য মন কতটুকু জ্বলে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।